পহেলা জানুয়ারি যে দেশে ‘সকলের জন্মদিন’

পহেলা জানুয়ারি

আফগানিস্তানের বাসিন্দা ৪৩ বছর বয়সী সামাদ আলাবির জন্মদিন পহেলা জানুয়ারি। শুধু তিনিই নন, একই দিনে তার স্ত্রী, দুই ছেলে ও ৩২ জন বন্ধু ছাড়াও হাজার হাজার আফগানবাসীর জন্মদিন।

বার্তা সংস্থা এএফপি’কে সামাদ আলাবি বলেন: পহেলা জানুয়ারি সকল আফগানবাসীর জন্মদিন বলে মনে হচ্ছে। প্রকৃত তারিখ জানা না থাকায় তারা পরবর্তী সময়ে জন্মদিন হিসেবে পহেলা জানুয়ারিকেই পছন্দ করেছে।

জন্ম সনদ অথবা অফিসিয়াল রেকর্ড না থাকায় বয়স নির্ণয়ের জন্য অনেক আফগান দীর্ঘদিন ধরে মৌসুমি বা ঐতিহাসিক দিনগুলোকে তাদের জন্মদিন বানিয়েছে। কারণ ফেসবুকের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমে এবং পাসপোর্ট ও ভিসার ক্রমবর্ধমান চাহিদার পরিপ্রেক্ষিতে আফগানদের জন্ম তারিখ লিখতে হয়। প্রকৃত জন্ম তারিখ জানা না থাকায় তারা নিজেদের পছন্দমত একটি দিন বেছে নেয়।

ফেসবুকে অ্যাকাউন্ট খোলার জন্যও জন্মদিনের প্রয়োজন হয়। তাই এখন পহেলা জানুয়ারি আফগানদের গণ জন্মদিনে পরিণত হয়েছে। তারা সৌর হিজরি থেকে কোন তারিখকে তাদের জন্মদিন বানাতে চায় না।

এর কারণ ব্যাখ্যা করে সামাদ আলাবি বলেন: ২০১৪ সালে যখন আমি প্রথম ফেসবুক অ্যাকাউন্ট খুলি, তখন আমার জন্মদিন হিসেবে ড্রপ ডাউন লিস্ট থেকে পহেলা জানুয়ারি তারিখটি বাছাই করা খুবই সহজ ছিল। ওই সময় ইন্টারনেটের গতিও খুব মন্থর ছিল। তাই অন্য কোন তারিখ খুঁজে বের করা কঠিন ছিল।